মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১১:৫৯ অপরাহ্ন

উলিপুরে তিস্তা নদীর গর্ভে চলে গেল এক সরকারী প্রাথমিক বিদ্যালয়

রিপোর্টারের নাম / ২২৪ বার
আপডেট সময় মঙ্গলবার, ৭ জুলাই, ২০২০

শাহীন মন্ডল উলিপুর(কুড়িগ্রাম)প্রতিনিধি

কুড়িগ্রামের উলিপুরে চোখের নিমিষেই তিস্তা নদীর গর্ভে চলে গেল একটি প্রাথমিক বিদ্যালয়। স্থানীয় মানুষজনের উদ্যোগে লোহার এ্যাঙ্গেল ও কিছু টিন রক্ষা করা গেলেও অন্যান্য জিনিসপত্র মহুর্তেই নদীতে তলিয়ে যায়।

স্থানীয়দের অভিযোগ, তিস্তা নদীর ভাঙন থেকে বিদ্যালয়টি রক্ষায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোন উদ্যোগ না থাকায় চরাঞ্চলের একমাত্র বিদ্যাপীঠটিও নদী গর্ভে বিলীন হয়ে যায়। এছাড়াও গত দুই মাসের ব্যবধানে ব্রহ্মপূত্র ও তিস্তা নদী বেষ্টিত উপজেলার ৮টি ইউনিয়নে প্রায় সহস্রাধিক পরিবারের বসতবাড়িসহ আবাদি জমি নদী গর্ভে বিলীন হয়ে গেছে।

জানা গেছে, উপজেলার থেতরাই ইউনিয়নের তিস্তা নদী বেষ্টিত জুয়ান সতরা সরকারী প্রাথমিক বিদ্যালয়টি সোমবার ভোর হতেই তিস্তার ভাঙনের কবলে পড়ে।

স্থানীয় মানুষজন জানান, আধা ঘন্টার মধ্যেই স্কুলঘরটি নদীতে চলে যায়। কিন্তু বিদ্যালয়ের শিক্ষক ও ম্যানেজিং কমিটির লোকজন না আসায় স্থানীয় লোকজন কোন রকমে বিদ্যালয়টির এ্যাঙ্গেল ও কিছু টিন উদ্ধার করতে সক্ষম হয়।
এদিকে কর্তৃপক্ষের উদাসীনতার কারণে চরাঞ্চলের একমাত্র বিদ্যাপীঠটি নদী গর্ভে চলে যাওয়ায় শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

এছাড়াও উপজেলার ব্রহ্মপূত্র নদ বিচ্ছিন্ন সাহেবের আলগা ইউনিয়নের চর ঘুঘুমারী কমিউনিটি ক্লিনিক, দৈ খাওয়ার চর নি¤œ মাধ্যমিক বিদ্যালয়, সুখের চর সরকারী প্রাথমিক ও আশ্রয়কেন্দ্র ভাঙনের হুমকির মুখে রয়েছে।

এ বিষয়ে উপজেলা শিক্ষা কর্মকর্তা মোজাম্মেল হক শাহ্ বলেন, জুয়ান সতরা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও ম্যানেজিং কমিটির সভাপতি বিদ্যালয়ের টিনসেড ঘরসহ অন্যান্য আসবাববপত্র নিজের জিম্মায় রেখেছেন মর্মে আবেদন দিয়েছেন। পরবর্তিতে বিদ্যালয়টি পার্শ্ববর্তি কোন স্থানে স্থনান্তর করে শিক্ষার্থীদের লেখাপড়ার ব্যবস্থা করা হবে


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিস্তারিত
Theme Created By ThemesDealer.Com
DMCA.com Protection Status